শনিবার, ফেব্রুয়ারি ১৭, ২০২৪

গুলশানে বিএনপির দুই দলের সংঘর্ষ আহত ১২ জন

পাঠক প্রিয়

আসন্ন উপনির্বাচনকে কেন্দ্র করে ঢাকা-১৮ আসনের মনোনয়নপ্রত্যাশী দু’জনের কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষে ১২ জন আহত হয়েছেন।

শনিবার বিকাল ৪টার দিকে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ের সামনে মনোনয়নপ্রত্যাশী এম কফিলউদ্দিন আহম্মেদ ও এসএম জাহাঙ্গীরের কর্মী-সমর্থকদের মধ্যে এ ঘটনা ঘটে।

পরিস্থিতি শান্ত হলে বিকাল সাড়ে ৫টায় চারটি আসনের উপনির্বাচনে দলীয় মনোনয়নপ্রত্যাশীদের ভার্চুয়ালে সাক্ষাৎকার নেয় বিএনপির পার্লামেন্টারি বোর্ড।

প্রত্যক্ষদর্শীরা জানান, সাক্ষাৎকার উপলক্ষে ঢাকা-৫, ঢাকা-১৮, নওগাঁ-৬ ও সিরাজগঞ্জ-১ আসনের মনোনয়নপ্রত্যাশীরা দুপুর থেকে গুলশান কার্যালয়ে মিছিল নিয়ে আসতে শুরু করেন।

তবে ঢাকা-১৮ আসনের মনোনয়নপ্রত্যাশী ঢাকা মহানগর উত্তরের যুগ্ম সাধারণ সম্পাদক কফিলউদ্দিন আহম্মেদ ও যুবদলের ঢাকা মহানগর উত্তরের সভাপতি এসএম জাহাঙ্গীর হোসেন বিপুল সংখ্যক নেতাকর্মী নিয়ে কার্যালয়ের সামনে আসেন।

এ সময় নেতাকর্মীদের হাতে ব্যানার, ফেস্টুন দেখা যায়। এ দু’নেতার কর্মী-সমর্থকরা কার্যালয়ের সামনের রাস্তায় অবস্থান নিয়ে নিজ প্রার্থীর পক্ষে স্লোগান দেন।

একপর্যায়ে কফিলউদ্দিনের কর্মী-সমর্থকদের ওপর অতর্কিতভাবে লাঠিসোঠা নিয়ে হামলা চালায় একদল যুবক। কফিলউদ্দিনের সমর্থকদের দাবি, এসএম জাহাঙ্গীরের লোকজন তাদের ওপর হামলা চালায়।

তবে জাহাঙ্গীরের পক্ষের নেতাকর্মীদের দাবি, তারা হামলা করেনি। একপর্যায়ে এ নিয়ে দু’পক্ষের মধ্যে কথা কাটাকাটি শুরু হলে পরে তা সংঘর্ষে রূপ নেয়।

লাঠিসোটা নিয়ে দু’পক্ষের মধ্যে আধা ঘণ্টা ধরে চলে ধাওয়া-পাল্টাধাওয়া। এতে অন্তত ১২ জন নেতা আহত হন। দু’জনের মাথা ফেটে রক্ত পড়তে দেখা যায়।

এ সময় আতঙ্ক ছড়িয়ে পড়লে উপস্থিত অন্য কর্মী-সমর্থকদেরও ছোটাছুটি করতে দেখা যায়। পরে দলের সিনিয়র নেতারা পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে নেয়।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা জানান, এর আগেও সাড়ে ৩টার দিকে প্রথম দফায় ঢাকা-৫ এর মনোনয়নপ্রত্যাশী দুই প্রার্থী নবীউল্লাহ নবী ও সালাহউদ্দিনের সমর্থকদের মধ্যে হাতাহাতি হয়।

সাক্ষাৎকার শেষে কফিলউদ্দিন আহম্মেদ ও এসএম জাহাঙ্গীর কার্যালয়ের সামনে সাংবাদিকদের বলেন, আমরা ঐক্যবদ্ধ রয়েছি। আমাদের মধ্যে কোনো দ্বন্দ্ব নেই।

একক প্রার্থী দেয়ার ক্ষেত্রে দলীয় যে কোনো সিদ্ধান্ত আমরা মেনে নেব। নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের প্রসঙ্গে তারা বলেন, এ সময় আমরা কার্যালয়ের ভেতরে ছিলাম। বাইরে কী হয়েছে হাইকমান্ড খোঁজ নিয়ে সিদ্ধান্ত নেবেন।

গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান জানান, গুলশানে বিএনপির কার্যালয়ের সামনে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষে কয়েকজন আহত হন। পরে বিএনপি কার্যালয়ের আশপাশে পুলিশ ও র‌্যাব সদস্য মোতায়েন করা হয়েছে।

বিকাল সাড়ে ৫টার দিকে ঢাকা-৫ আসনের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার শুরু হয়। ঢাকা-১৮, নওগাঁ-৬ ও সিরাজগঞ্জ-১ আসনের প্রার্থীদের সাক্ষাৎকার নেয়া হয়।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে পার্লামেন্টারি বোর্ডের সদস্যরা নিজ বাসায় থেকে ভার্চুয়ালে প্রার্থীদের সাক্ষাৎকার নেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা পার্লামেন্টারি বোর্ডের সদস্য।

এ সময় উপস্থিত ছিলেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

ঢাকা-৫ আসনে নবী উল্লাহ ও নওগাঁ-৬ আসনে আনোয়ারকে চূড়ান্ত প্রার্থীর নীতিগত সিদ্ধান্ত : সাক্ষাৎকার শেষে রাত সাড়ে ৮টার দিকে একক প্রার্থী চূড়ান্ত করতে বৈঠকে বসেন পার্লামেন্টারি বোর্ড।

বৈঠক শেষ হয় রাত সাড়ে ১০টায়। বৈঠক সূত্র জানায়, ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে রাতেই দলের চূড়ান্ত প্রার্থী ঘোষণা করার কথা ছিল।

কিন্তু সাক্ষাৎকারের আগে গুলশান কার্যালয়ে সংঘর্ষের ঘটনায় তা স্থগিত করে দলের পার্লামেন্টারি বোর্ড।

তবে বৈঠকে ঢাকা-৫ আসনে নবী উল্লাহ নবী ও নওগাঁ-৬ আসনে আনোয়ার হোসেনকে চূড়ান্ত প্রার্থী করার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

বিশেষ কোনো কারণ ছাড়া তাদের নামই চূড়ান্তপ্রার্থী তালিকায় থাকবে বলে একটি সূত্র যুগান্তরকে জানিয়েছে। আজ-কালের মধ্যে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তাদের নাম ঘোষণার কথা রয়েছে।

এছাড়াও ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের প্রার্থী চূড়ান্ত করে তফসিল ঘোষণার পর তাদের নাম ঘোষণা করা হবে- এমন সিদ্ধান্ত আগেই নেয়া ছিল। সংঘর্ষের ঘটনায় কারণে সে সিদ্ধান্ত থেকে সরে এসেছে পার্লামেন্টারি বোর্ড।

তারা ঢাকা-১৮ আসনের দুই প্রার্থীর কর্মী-সমর্থকদের আচরণে ক্ষোভ প্রকাশ করেন। পাশাপাশি ঘটনার প্রকৃত কারণ বের করতে একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।

এর আগে চারটি আসনের উপনির্বাচনে দলীয় মনোনয়ন ফরম জমা দেন বিএনপির ২৮ প্রার্থী।

ঢাকা-১৮ আসনে মনোনয়নপ্রত্যাশীরা হলেন- বিএনপির ঢাকা মহানগর উত্তরের যুগ্ম সাধারণ সম্পাদক কফিলউদ্দিন আহম্মেদ, যুবদলের ঢাকা মহানগর উত্তরের সভাপতি এসএম জাহাঙ্গীর হোসেন, ব্যবসায়ী নেতা বাহাউদ্দিন সাদী, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, মহানগর উত্তরের নেতা হাজী মোস্তাফিজুর রহমান সেগুন, মো. আখতার হোসেন, ইসমাইল হোসেন, হাজী মোস্তফা জামান ও আব্বাস উদ্দিন।

ঢাকা-৫ আসনে মনোনয়নপ্রত্যাশীরা হলেন- বিএনপির বাণিজ্যবিষয়ক সম্পাদক ও সাবেক এমপি সালাহউদ্দিন আহমেদ, ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি নবী উল্লাহ নবী, বিএনপির গণশিক্ষাবিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, মো. জুম্মন মিয়া, আকবর হোসেন নান্টু ও আনোয়ার হোসেন সরকার।

সিরাজগঞ্জ-১ আসনে মনোনয়নপ্রত্যাশীরা হলেন- টিএম তহজিবুল রহমান তুষার, নাজমুল হাসান তালুকদার রানা, মো. রবিউল হাসান ও সেলিম রেজা এবং নওগাঁ-৬ আসনে মনোনয়নপ্রত্যাশীরা হলেন- আনোয়ার হোসেন, মো. আবদুস শুক্কুর, এসএম ফারুক জেমস, মাহমুদুল আরেফিন স্বপন, আতিকুর রহমান রতন মোল্লা, শেখ মো. রেজাউল ইসলাম, শফিকুল ইসলাম, আবু জাহিদ মো. রফিকুল আলম রফিক ও ইছহাক আলী।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী ঢাকা-৫ এবং নওগাঁ-৬ আসনের উপনির্বাচনে ভোট হবে ১৭ অক্টোবর। আর ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনের তফসিল এখনও ঘোষণা করেনি নির্বাচন কমিশন

সুত্রঃযুগান্তর।

সর্বশেষ সংবাদ

শেখ হাসিনাকে জাতিসংঘের মহাসচিবের অভিনন্দন

বাসস) : জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস শেখ হাসিনাকে বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে পুনরায় নির্বাচিত হওয়ার জন্য অভিনন্দন জানিয়েছেন এবং বাংলাদেশের...

সম্পত্তির লোভে বোনের ছেলেদের ঘরছাড়া করলো মামা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অভিযোগ

মধুখালি (ফরিদপুর) সংবাদদাতা: ফরিদপুরের মধুখালিতে বাবার সম্পত্তি থেকে বোনদের বঞ্চিত করতে ভাগিনাদের ঘরছাড়া করেছেন মামা আব্দুর রাজ্জাক মোল্যা। এ বিষয়ে ভাই রাজ্জাক মোল্যার বিরুদ্ধে স্বরাস্ট্র...

বিএনপির দেউলিয়াত্ব রাজনৈতিক ভারসাম্যের জন্য হুমকি

এম এ হোসাইন বাংলাদেশে 7, 2024 সালের জানুয়ারিতে সাম্প্রতিক নির্বাচনী ঘটনা দক্ষিণ এশিয়ার ভূ-রাজনৈতিক ল্যান্ডস্কেপের একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ গঠন করে।  এটি একটি নিছক জাতীয় নির্বাচনের...

বাংলাদেশী না বাঙ্গালী — আত্মপরিচয়ের আন্দোলনে আমাদের ৫৩ বছর

ফররুখ খসরু ---------------------------------------------------------------- ৫৬০০০ বর্গমাইলের জন্মক্ষণটা ছিল ১৯৪৭। ভারতবর্ষের পূর্বপ্রান্তে পাকিস্তান রাষ্ট্রের অংশ হিসেবে এর সূচনা। তবে মাতৃগর্ভে এর অবস্থান টের পাওয়া গিয়েছিলো তারও আগে, ১৯০৫...

তৃণমূলে শান্তি বজায় রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসলামকে শান্তি, সৌহার্দ্য ও মানবতার ধর্ম আখ্যায়িত করে ইমামদের প্রতি তৃণমূলে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন, যাতে সবাই স্বাধীনভাবে নিজ নিজ...

জনপ্রিয় সংবাদ

সিভি এবং চাকুরী আবেদনের কিছু প্রয়োজনীয় টিপস

মানবসম্পদ বিভাগে কাজ করার বদৌলতে প্রতিনিয়ত নিত্য নতুন অভিজ্ঞতার সম্মুখে পরতে হয়। যার অধিকাংশই আসে সিভিকে কেন্দ্র করে। আমি সিরিজ আকারে সিভি এবং ক্যারিয়ার...

মিথ্যা সংবাদের প্রতিবাদ জানিয়েছে তুরাগ থানা ছাত্রলীগ

তুরাগ থানা ছাত্রলীগ সাধারণ সম্পাদক মোঃ আরিফ হাসান জানায়, গত ১১-০৮-২০২০ তারিখে ’আমার প্রাণের বাংলাদেশ’ নামক পত্রিকার অনলাইন সংস্করণে ‘রাজধানীর উত্তরা যুবলীগ নেতা নাজমুল হাসান...

 ফিনান্সিয়াল অ্যাসোসিয়েট পদে নিয়োগ জোরদার করলো মেটলাইফ বাংলাদেশ

ফিনান্সিয়াল অ্যাসোসিয়েট হিসেবে যোগদানে আগ্রহী প্রার্থীদের জন্য ডিজিটাল নিয়োগ প্ল্যাটফর্ম উন্মোচন করেছে মেটলাইফ বাংলাদেশে। অনন্য এই ডিজিটাল প্ল্যাটফর্ম আগ্রহী প্রার্থীদেরকে বাসা থেকেই ওয়েবসাইটের মাধ্যমে...

২৩ কোটি বছরের পুরনো হিরকখণ্ড উদ্ধার!

দেখতে কি সুন্দর হিরকখণ্ডটি । শুক্রবার রাশিয়ার অ্যানাবার নদীর ধারে আলরোসার এবেলিয়াখ খনি থেকে উদ্ধার হয় এই হিরক খণ্ডটি। এখনও স্থির হয়নি হিরকখণ্ডটি পালিশ...