শনিবার, জুলাই ২৭, ২০২৪

দ্রুত তিস্তার পানি বন্টনে ভারতের প্রতি বাংলাদেশের আহবান

পাঠক প্রিয়

বাংলাদেশ আজ ভারতের সঙ্গে ভার্চুয়ালি যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকে দ্রুত তিস্তার পানি বন্টন চুক্তি স্বাক্ষরের জন্য ভারতের প্রতি আহবান জানিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, “আমরা ভারতের পক্ষ থেকে ইতিবাচক সাড়া পেয়েছি। তিস্তা চুক্তি স্বাক্ষরের ব্যাপারে আমরা সব সময়েই আশাবাদী।”
ভার্চুয়াল প্লাটফরমে অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত জেসিসি বৈঠক শেষে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক ব্রিফিংয়ে মোমেন এ কথা বলেন। বৈঠকে বাংলাদেশ পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং ভারতের পক্ষে নেতৃত্ব দেন সেদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এস. জয়শঙ্কর।
দুই পররাষ্ট্রমন্ত্রী পানি বন্টন, বাণিজ্য, লাইন অব ক্রেডিট, সীমান্ত হত্যা, এয়ার বাবল, মহামারি এবং রোহিঙ্গা সংকটসহ ব্যাপক বিষয় নিয়ে আলোচনা করেছেন।
তিস্তা ইস্যু ছাড়াও ছয়টি আন্তসীমান্ত নদী- মনু, মুহুরী, খোয়াই, গোমতী, ধরলা এবং দুধকুমার নদীর পানি বন্টন চুক্তির খসড়া সম্পর্কেও আলোচনা হয়।
তারা বাংলাদেশ ও ভারতের মধ্যে শিগগিরই যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠক আয়োজনের সম্ভাব্যতা পর্যালোচনা করেন। এরআগে সর্বশেষ ২০১০ সালে নয়াদিল্লীতে জেআরসি বৈঠক অনুষ্ঠিত হয়। মোমেন বলেন,“অতি শিগগিরই জেআরসি বৈঠক অনুষ্ঠিত হবে।”
উভয় পক্ষ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চলমান জন্মশতবার্ষিকী মুজিববর্ষ এবং আগামী বছর বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী উদযাপনে যৌথ কর্মসূচি নিয়েও আলোচনা করেন।
জেসিসি বৈঠকে ভারতের লাইন অব ক্রেডিটের অধীন প্রকল্পগুলো পর্যালোচনা এবং ঢাকা প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়া জোরদারের ওপর গুরুত্বারোপ করেছে।
পররাষ্ট্র মন্ত্রী বলেন, চলমান প্রকল্পের অগ্রগতি পর্যালোচনার জন্য বৈঠকে একটি উচ্চ পর্যায়ের তদারকি কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে ডিসেম্বরে ভার্চুয়াল অথবা ব্যক্তিগতভাবে অনুষ্ঠিতব্য বৈঠক মহামারি পরিস্থিতির ওপর নির্ভর করছে।
ঢাকা রোহিঙ্গা সংকট সমাধানের ব্যাপারে ভারতের সহযোগিতা জোরদারের আহবান জানিয়েছে। ভারত নিরাপদ, সুরক্ষিত এবং টেকসই রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতার কথা পুনর্ব্যক্ত করেছে।
“এখানে ইউএনএসজি প্রস্তাব অনুযায়ী সংকট সমাধানের ব্যাপারে সহযোগিতার জন্য আমরা ভারতের প্রতি অনুরোধ জানিয়েছি” উল্লেখ করে মোমেন বলেন,ভারত এই ইস্যুতে বাংলাদেশকে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে।
পররাষ্ট্র মন্ত্রী বলেন, তারা সীমান্তে হত্যা জিরো লেবেলে নিয়ে আসার ব্যাপারে সম্মত হয়েছে। তিনি বলেন, “সীমান্তে আমরা কোন মৃত্যু চাই না এবং বাংলাদেশ ও ভারতের মতো বন্ধুপ্রতীম দেশের জন্য এটি লজ্জাজনক।”
সম্প্রতি ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার ঢাকা সফরকালে ভারত-বাংলাদেশ সীমান্তে চলতি বছরের প্রথমার্ধে বিএসএফ’র হত্যা বৃদ্ধিতে বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ করেছে।
বাংলাদেশ মনে করে, এটি সকল দ্বিপক্ষীয় চুক্তির লঙ্ঘন এবং ভারতীয় সীমান্ত রক্ষা বাহিনীকে সর্বোচ্চ সংযম প্রদর্শনের জন্য অনুরোধ জানানো উচিত।
চলতি মাসে ঢাকায় অনুষ্ঠিত বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর ডিজি পর্যায়ের বৈঠকে এ বিষয় উদ্বেগের ব্যাপারে ভারতীয় পক্ষ সীমান্তে অপরাধমূলক কর্মকান্ড রোধে “শেষ অবলম্বন” হিসেবে প্রাণঘাতি অস্ত্রের ব্যবহারে সম্মত হয়।
গত বছরের ৮ ফেব্রুয়ারি পঞ্চম ভারত-বাংলাদেশ জেসিসি বৈঠকে দুই প্রতিবেশী দেশের মধ্যে বিদ্যমান বহুমুখী সহযোগিতা জোরদারে চারটি সমজোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সর্বশেষ সংবাদ

নিহত শিক্ষার্থী সাঈদের পরিবারকে সহায়তা দিয়েছে বেরোবি

কোটাবিরোধী আন্দোলনে নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ছাত্র আবু সাঈদের পরিবারকে সাড়ে ৭ লাখ টাকা আর্থিক সহায়তা দিয়েছে বেরোবি...

মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে

মুক্তিযোদ্ধাদের মহান আত্মত্যাগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,তাদের সব সময় সবার কাছ থেকে সর্বোচ্চ সম্মান পাওয়া উচিত,যাতে করে মুক্তিযোদ্ধা হিসেবে তারা গর্ববোধ...

ব্যবসায়ীরা ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো’র দ্রুত বাস্তবায়ন চায়

বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম আমদানি-রপ্তানি সহজ ও ব্যবসা সম্প্রসারণে দ্রুত ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো বাস্তবায়নের দাবি জানিয়েছেন । সোমবার...

মোনাশ কলেজ ডিপ্লোমায় ইউসিবি শিক্ষার্থীদের বিশ্বসেরা সাফল্য

সর্বশেষ মোনাশ কলেজ ডিপ্লোমা পরীক্ষায় শতভাগ সাফল্য অর্জন করেছে বাংলাদেশে মোনাশ কলেজের একমাত্র অংশীদার ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি)। বিশ্বজুড়ে মোনাশের ৩০টি অংশীদারের মধ্যে ইউসিবি-ই...

যমুনা ব্যাংক অন্যতম সেরা জলবায়ু ফোকাস ব্যাংক

ঢাকা বিশ্ববিদ্যালয় এবং গ্রীনটেক ফাউন্ডেশন আয়োজিত ২৪তম জাতীয় নবায়নযোগ্য শক্তি সম্মেলন এবং গ্রীন এক্সপো ২০২৪-এ যমুনা ব্যাংক বাংলাদেশের অন্যতম সেরা জলবায়ু ফোকাস ব্যাংক ও...

জনপ্রিয় সংবাদ

সিভি এবং চাকুরী আবেদনের কিছু প্রয়োজনীয় টিপস

মানবসম্পদ বিভাগে কাজ করার বদৌলতে প্রতিনিয়ত নিত্য নতুন অভিজ্ঞতার সম্মুখে পরতে হয়। যার অধিকাংশই আসে সিভিকে কেন্দ্র করে। আমি সিরিজ আকারে সিভি এবং ক্যারিয়ার...

মিথ্যা সংবাদের প্রতিবাদ জানিয়েছে তুরাগ থানা ছাত্রলীগ

তুরাগ থানা ছাত্রলীগ সাধারণ সম্পাদক মোঃ আরিফ হাসান জানায়, গত ১১-০৮-২০২০ তারিখে ’আমার প্রাণের বাংলাদেশ’ নামক পত্রিকার অনলাইন সংস্করণে ‘রাজধানীর উত্তরা যুবলীগ নেতা নাজমুল হাসান...

 ফিনান্সিয়াল অ্যাসোসিয়েট পদে নিয়োগ জোরদার করলো মেটলাইফ বাংলাদেশ

ফিনান্সিয়াল অ্যাসোসিয়েট হিসেবে যোগদানে আগ্রহী প্রার্থীদের জন্য ডিজিটাল নিয়োগ প্ল্যাটফর্ম উন্মোচন করেছে মেটলাইফ বাংলাদেশে। অনন্য এই ডিজিটাল প্ল্যাটফর্ম আগ্রহী প্রার্থীদেরকে বাসা থেকেই ওয়েবসাইটের মাধ্যমে...

২৩ কোটি বছরের পুরনো হিরকখণ্ড উদ্ধার!

দেখতে কি সুন্দর হিরকখণ্ডটি । শুক্রবার রাশিয়ার অ্যানাবার নদীর ধারে আলরোসার এবেলিয়াখ খনি থেকে উদ্ধার হয় এই হিরক খণ্ডটি। এখনও স্থির হয়নি হিরকখণ্ডটি পালিশ...